মোবাইল অ্যাপসে ''জাতীয় পরিচয়পত্র''




জাতীয় পরিচয়পত্র সংগ্রহ, সংশোধনসহ নানা বিষয়ে সহজে পরামর্শ পেতে তৈরি করা হয়েছে মোবাইল অ্যাপস। দেশের প্রান্তিক পর্যায়ে সেবা পৌঁছাতেই এ উদ্যোগ নেয়া হয়েছে। অ্যাপসটি এখন গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে।

নির্বাচন কমিশনের সহযোগিতায় অ্যাপসটি তৈরি করেছে সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। মোবাইল অ্যাপসটি চালু হলে দেশের যে কোনো প্রান্ত থেকে জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে, সংশোধন করার জন্য, নতুন পরিচয়পত্র পাওয়ার জন্য বা এলাকা স্থানান্তরের জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা পাওয়া যাবে।

ন্যাশনাল মোবাইল অ্যাপলিকেশন ডেভেলপমেন্ট এওয়ারনেস অ্যান্ড কেপাসিটি বিল্ডিং প্রোগ্রাম নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে আইসিটি মন্ত্রণালয়। এরই ধারাবাহিকতায় জাতীয় পরিচয়পত্র নিয়েও একটি মোবাইল অ্যাপস তৈরির জন্য মন্ত্রণালয় নির্বাচন কমিশনের (ইসি) সহায়তা চায়। সে অনুযায়ী ‘ন্যাশনাল আইডি’ নামের ওই অ্যাপসটি তৈরি করে আইসিটি মন্ত্রণালয়।

অ্যাপসটি গুগল প্লে-স্টোরে গিয়ে ইংরেজিতে ‘বাংলাদেশ ন্যাশনাল আইডি’ লিখে সার্চ দিলেই চলে আসবে। এটি ডাউনলোড করে ইনস্টল করার পর মোবাইলে ইন্টারনেট সংযোগ থাকলেই কেবল তথ্যগুলো দেখা যায়।
মোবাইল অ্যাপসে ''জাতীয় পরিচয়পত্র''
Item Reviewed: মোবাইল অ্যাপসে ''জাতীয় পরিচয়পত্র'' 9 out of 10 based on 10 ratings. 9 user reviews.