0

একই গাছে আলু ও টমেটো চাষ



একই গাছে নিচে রয়েছে আলু এবং গাছের উপরে ফলছে লাল টমেটো! কৃষক পর্যায়ে একে বলা হচ্ছে পমেটো চাষ। ব্যপক ভাবে ইতোমধ্যে পমেটো চাষ শুরু হয়েছে।

জোড়কলম পদ্ধতিতে একই গাছের শেকড়ে আলু এবং কাণ্ডে টমেটো চাষে বাম্পার ফলন পাওয়া গেছে। বিএডিসির অধীনে জেলার বুড়িচং উপজেলার সৈয়দপুর উদ্যান উন্নয়ন কেন্দ্রের বীজতলায় গবেষণা চালিয়ে এই নতুন চাষ পদ্ধতির উদ্ভাবন করা হয়।

সৈয়দপুর উদ্যান উন্নয়ন কেন্দ্রের বীজতলায় একই গাছের মাটির ওপরের কাণ্ডে থরে-থরে ফলেছে উন্নতমানের টমেটো। ওই গাছের মাটির নিচের অংশের শেকড়ের ভাঁজে-ভাঁজে ধরেছে আলু। এ পদ্ধতির জন্য একই দিনে আলু ও টমেটোর বীজ পাশাপাশি বপন করতে হয়। উভয় চারার বয়স ২২ দিন হলে গ্রাফটিং বা ফাটল জোড়কলমের মাধ্যমে আলুর কাণ্ডে টমেটো জুড়ে দেয়া হয়। এ ঘটনার ১২ দিনের মাথায় আলু চারার সাথে টমেটোর জোড়কলমে ফুল ফোটে।

সৈয়দপুর উদ্যান উন্নয়ন কেন্দ্রের উপ-পরিচালক ও সফল গবেষক মো. নিগার হায়দার খান জানান—একই গাছে টমেটো ও আলুর এ চাষ পদ্ধতিতে প্রত্যাশার চেয়েও অধিক ফলন পাওয়া গেছে। স্থানীয়ভাবে এ পদ্ধতিকে ’পমেটো’ বলা হচ্ছে। এ চাষ স্বল্প পরিসরে বাড়ির আঙিনায় বা ভবনের ছাদে করা যাবে। শহর বা অভিজাত এলাকার স্বল্প পরিসরের জায়গায় সৌখিন লোকজনের জন্য এ পদ্ধতিতে ’একের ভেতর দুই’ হিসেবে পমেটোর চাষ অত্যন্ত সুবিধাজনক। একই গাছে আলু ও টমেটোর চাষ পদ্ধতি দেখার জন্য অভিজাত মহলের ভবন মালিক ছাড়াও সবজি চাষে সৌখিন বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন এই উদ্যানে প্রতিদিন আসছেন।(সংগৃহীত)

কৃষিতে প্রযুক্তির যে পোষ্টগুলো বেশি পড়া হয়েছেঃ একবার দেখে নেই কাজে আসবে- 








একই গাছে আলু ও টমেটো চাষ
Item Reviewed: একই গাছে আলু ও টমেটো চাষ 9 out of 10 based on 10 ratings. 9 user reviews.

Post a Comment