আম-লিচুর প্রধান প্রধান সমস্যা ও তার প্রতিকার





আমের গুটি ঝরা
আমের শুকনা ক্ষত বা এনথ্র্র্রাকনোজ ও পাউডারী মিলডিউ রোগের আক্রমণ, হপার বা ফুতকি পোকা ও মিলিবাগ বা দধে পোকার আক্রমণ, দীর্র্ঘ সময় অনাবৃষ্টি, হরমোনের অসামঞ্জস্যতা, জাতগত বৈশিষ্ট্য ইত্যাদি কারণে আম ঝরে যায়।

প্রতিকারঃ ফল বৃদ্ধির সময়ে নিয়মিত সেচ দেওয়া। প্রতি মুকুলে আমের সংখ্যা বাড়ানোর জন্য ফুল ফোটার ১০ ও ২০ দিন পর দুবার দশ লিটার পানিতে ৬ গ্রাম হারে বোরিক এসিড স্প্রে করলে ভাল ফল পাওয়া যাবে। সমস্ত ফুল ফোটা অবস্থায় জিবরেলিক এসিড প্রতি লিটার পানিতে ৫০ মিলিগ্রাম হারে স্প্রে  করলে আমের গুটি ঝরা কমানো যায়। আমের রোগ ও পোকার আক্রমণ থেকে আমের গুটি রক্ষা করতে গুটির আকার মটর দানার মত হলে একটি কীটনাশক (রিপকর্ড/সিমবুস/ক্যারেটে ১ লিটারে ১ মিলি. হারে) ও একটি ছত্রাকনাশক (ডায়থেন এম ৪৫/ইনডোফিল এম ৪৫ এক লিটারে ২ গ্রাম হারে) একত্রে মিশিয়ে স্প্রে করতে হবে। এছাড়াও আমের গুটি মটর দানার আকার হলে ১ লিটার পানিতে ২০ গ্রাম ইউরিয়া সার মিশিয়ে স্প্রে করলে গুটি ঝরা কমানো যায়।

আম ফেটে যাওয়া
বিভিন্ন কারণে আম ফেটে যেতে পারে। কারণসমূহ হচ্ছে জাতগত বৈশিষ্ট্য (যেমন-আশ্বিণা), বোরণ সারের অভার, মাটিতে রসের  হঠা  হ্রাস-বৃদ্ধি।
প্রতিকারঃ মাটিতে জৈব সার (গোবর/সরিষার খৈল) প্রয়োগ করা। ফেটে যাওয়া প্রতিরোধী জাতের চাষাবাদ করা। গুটির আকার মটর দানার মত হলে দশ লিটার পানিতে ৬ গ্রাম হারে বোরিক এসিড স্প্রে করলে ভাল ফল পাওয়া যাবে।

লিচু ঝরে পড়া

ফল ঝরা লিচুর সাধারণ সমস্যা।  আবহাওয়া শুষ্ক হলে বা গাছে হরমোনের অভাব থাকলে ফল ঝরে পড়তে পারে। 

প্রতিকারঃ ফল মটর দানা এবং মার্বেল আকার অবস্থায় লেবেলে নির্দেশিত মাত্রা অনুযায়ী প্ল¬ানোফিক্স/মিরাকুলান স্প্রে করতে হবে। গুটি বাঁধার পর জিংক সালফেট ১ লিটারে ১০ গ্রাম হারে স্প্রে করতে হবে। রোগ-পোকার আক্রমণ প্রতিহত করতে হবে।

লিচু ফেটে যাওয়া
দীর্ঘ খরার পর হঠা বৃষ্টি, শুষ্ক ও গরম হাওয়া, রোগ ও পোকার আক্রমণে ফল ফেটে যেতে পারে। এছাড়া মাটিতে বোরণ বা ক্যালসিয়ামের অভাব দিলে এবং আগাম জাতে এ সমস্যা বেশি  দেখা যেতে পারে।

প্রতিকারঃ মাটিতে জৈব সার ও নিয়মিত সেচ প্রদান করতে হবে। গাছের গোড়ায় ক্যালসিয়াম সার (ডলোচুন - ১০০ গ্রাম) দিতে হবে। বোরাক্স ১ লিটার পানিতে ২ গ্রাম হারে স্প্রে করতে হবে। রোগ-পোকার আক্রমণ প্রতিহত করতে হবে।


প্রচারে:আঞ্চলিক পরিচালকের কার্যালয়
দশটি কৃষি অঞ্চলে কৃষি তথ্য সার্ভিস-এর কার্যক্রম নিবিড়করণ প্রকল্প
কৃষি তথ্য সার্ভিস, রংপুর অঞ্চল, রংপুর।
আম-লিচুর প্রধান প্রধান সমস্যা ও তার প্রতিকার
Item Reviewed: আম-লিচুর প্রধান প্রধান সমস্যা ও তার প্রতিকার 9 out of 10 based on 10 ratings. 9 user reviews.